শিরা-স্ফীতির হোমিওপ্যাথিক চিকিৎসা

Varicosis & its homoeopathic treatment

শিরা_স্ফীতির_হোমিওপ্যাথিক_চিকিৎসা

অত্যান্ত গুরুত্বপূর্ন হোমিওপ্যাথিক ঔষধসহ:-


🍓ভেরিকোসিল কী এবং কেন হয়ঃ-ভেরিকোসিল পুরুষের একটি যৌনরোগ। এ রোগে কোনো কোনো ক্ষেত্রে যন্ত্রণা অনুভূত হয় না। আবার কোনো কোনো ক্ষেত্রে ভয়াবহ যন্ত্রণার সৃষ্টি হয়। এক ধরনের টানাহেঁচড়ার মতো ব্যথা কোমর থেকে প্রত্যঙ্গে ছড়িয়ে পড়ে। এ ব্যথা হাঁটাচলা করলে, দাঁড়ালে এবং গরমকালে বেশি অনুভূত হয়। যেসব পুরুষ বেশি কামাশক্ত বা যারা বেশি হস্তমৈথুন করে, তারা যদি হঠাৎ এ অভ্যাস ত্যাগ করে, কিন্তু কামচিন্তা ত্যাগ না করে, তা হলে এপিডিডায়মিসের ওপর দিকে স্পার্মাটিক কর্ডের মধ্যে বীর্য ক্রমে সঞ্চিত হয়ে স্ফীত হয়ে ওঠে। এতে কোষ ওপর দিকে আকৃষ্ট হয়, স্ফীত হয় এবং স্পর্শ করলে, দাঁড়ালে বা হাঁটাচলা করলে ব্যথা হয়। এ অবস্থায় কিছুক্ষণ বা কিছুদিন থাকার পর ক্রমে ওই স্ফীত ভাব কমে আসে এবং কখনো আবার বৃদ্ধিও পেতে থাকে এবং শেষ পর্যন্ত ভেরিকোসিলে পরিণত হয়। এতে পুরুষাঙ্গ কখনো শক্ত ও সোজা হয়, কখনো বাঁকা হয়ে থাকে এবং এটা রাতে বেশি হতে দেখা যায়। এতে রোগী বেশি যন্ত্রণা ভোগ করে। ভেরিকোসিল রোগের অত্যন্ত কার্যকরী এবং আরোগ্যকারী হোমিও চিকিৎসা রয়েছে। অভিজ্ঞ হোমিওপ্যাথ রোগীর সব লক্ষণ ভালোভাবে পর্যবেক্ষণ করে সঠিক ওষুধ নির্বাচন করে যথাযথ চিকিৎসা করলে রোগটি নির্মূল হয়ে যাবে। চিকিৎসক এ সময় খাবার-দাবার ব্যাপারেও বিধি-নিষেধ জানিয়ে দেবেন।


🍓#হোমিওপ্যাথিক_চিকিৎসা :-

রোগীর চারিত্রিক বৈশিষ্ট্য, রোগের কারণ নির্ণয় করিয়া চিকিৎসা প্রদান করিলে ভাল ফলাফল পাওয়া যায় । নিন্মে কয়েকটি ঔষধের লক্ষণ ও সেবন বিধি দেওয়া হইল । তবে অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়া ঔষধ সেবন নিষেধ । 


📚Arnica Montana:- আঘত লাগা হেতু, সর্বাঙ্গে থেঁৎলানো ব্যথা । যেন তাকে প্রহার করা হয়েছে এমন বেদনা । যার উপর শয়ন করে তা যেন শক্ত মনে হয় । দেহের উপরাংশে উত্তাপ এবং নিন্মাংশে শীতলতা । একটি একটি করে ছোট ব্যথা যুক্ত ফোঁড়া উঠে । ( ৬, ৩০ একমাত্রা করে দিনে ৪/৫ বার সেব্য ) 


📚Hamamelis Virginica  :- শিরায় অত্যন্ত বেদনা এবং স্ফীত ভাব । ব্যথায় অস্থির । যে কোন দ্বার হতে অপ্রবল শৈরিক রক্ত স্রাব । মাথার এক পার্শ্ব হতে অপর পার্শ্ব যেন গোঁজ বিদ্ধ যন্ত্রণাবোধ । ( Q, 3x Distilled water –এ মিস্রিত করে শক্তি পরিবর্তিত নিয়মে দিনে ৪/৫ বার সেব্য ) ।


📚Arsenic Album  :- প্রদাহিত স্থান ফুলে উঠে, জ্বালাযন্ত্রণা করে, গরমে উপশম । অস্থিরতার ভাব, রক্ত দুষিত এবং গ্যাংরিন হবার উপক্রম । জীবনীশক্তির দ্রুত ক্ষয়, মৃত্যুভয়, সমস্ত দেহে জ্বালাপোড়া । ( 6/30 একমাত্রা করে দিনে ৩/৪ বার সেব্য ) । 


📚Acid Flouricum  :- পুরাতন পীড়া । সিফিলিস ও পারদ দোষের ইতিহাস । ঔষধটি নিন্মাংগের টিসুগুলোর উপর ভাল কাজ করে, রক্তবহানাড়ী স্ফীত এবং বেদনাযুক্ত, মাথার ভিতর হতে উভয় পার্শ্বে চাপবোধ । দাঁতগুলো ক্ষয়ে যায়, দন্তরোগ । ( 6 , একমাত্রা করে দিনে ৩/৪ বার সেব্য ) । 


📚 Belladoma ): - ঔষধটি স্নায়ু বিধানের উপর ক্রিয়া করে । ইহার প্রধান ক্রিয়া রক্তবহা নাড়ী, চর্ম এবং গ্রন্থি সমূহের উপর । সর্ব ক্ষেত্রেই বেলেডোনার লক্ষণ – উত্তপ্ত লালাত্বক, রক্তিম মুখমণ্ডল, চকচকে চোখ, দপদপকর কর্ণমূল গ্রন্থি । ( 30/2c একমাত্রা করে দিনে ৪/৫ বার সেব্য ) । 


📚Calcaria Flour : - শিরা স্ফীতির প্রধান ঔষধ । শিরাস্ফীতি কিন্তু কোন বেদনা থাকে না । পাথরের মত শক্ত গ্রন্থি, প্রসারিত এবং স্ফীত শিরা । মাথার মধ্যে কড় কড় শব্দ, উত্তাপে উপশম । ( 3x চূর্ণ ২/৩ গ্রেন মাত্রায় দিনে ৩/৪ বার সেব্য ) ।


📚 Clematis Erecta : - মুত্রযন্ত্র এবং অণ্ডকোষ প্রভৃতির উপর ক্রিয়া । দেহের বিভিন্ন অংশে স্নায়ুশূল, অত্যন্ত ঘুম ঘুম ভাব । শিরাস্ফীতি । অমাবস্যায় রোগ লক্ষণ বৃদ্ধি । ( 6/30 , একমাত্রা করে দিনে ৪/৫ বার সেব্য ) । 


📚#পথ্য :- হালকা পুষ্টিকর খাদ্য, বিশ্রাম ও সময়মত আহার নিদ্রা । পরিশ্রম নিষেধ । 


📚সঠিক হোমিওপ্যাথিক চিকিৎসা পেতে হলে জানতে হবে তবে চিকিৎসকের পরামর্শ/নির্দেশনা

ছাড়া কোনো ওষুধ সেবন করা  উচিত নয়।

⛳আপনারা যদি মনে করেন লেখাগুলো আপনার জন্য উপকারি তাহলে আরেক ভাইয়ের জন্যও হয়তো উপকারি হবে , আপনি কষ্ট করে লেখাটি শেয়ার করলে অন্য ভাইও লেখা পড়ে নিজেকে সমৃদ্ধ করতে পারবেন। তাই শেয়ার করুন এবং পেজে লাইক বৃদ্ধিতে সহায়তা করুন। আর এ জন্য ইনভাইট অপসানে গিয়ে বন্ধুদেরকে পেজ লাইকের ইনভাইট পাঠান।মনে রাখবেন জানার কোন শেষ নেই ।


🌹হোমিওপ্যাথিক টিপস

🌹জার্মান হোমিও কেয়ার

🌹হেল্পলাইন 01955507911

No comments:

Post a Comment