জনোসিয়া অশোকা (মেটেরিয়া মেডিকা)

অশোকা (জনোসিয়া অশোকা)

Jonosia Asoka


🍎 Ashoka এর বৈজ্ঞানিক নাম Saraca indica Linn। এটি  Caesalpiniaceae পরিবারের অন্তভূক্ত। আশোক অসংখ্য শাখাবিশিষ্ট ছায়াতরু অশোক ফুলের গাছের দৈর্ঘ্য ২৫ থেকে ৩০ ফুটের মত হয়ে থাকে। এর পাতা কচি অবস্থায় তাম্রবর্ণ থাকে পরিণতিতে সবুজ। পাতা লম্বা ধরনের এবং তাতে ৫-৬ জোড়া পাতা থাকে। এর শুঁটি বেশ লম্বা ও চওড়া ২ ইঞ্চির মত।জুন-জুলাই মাসে এই গাছের ফল পাকে। 


রাসায়নিক উপাদান :-ছালে প্রচুর পরিমান ট্যানিন, হিমাটক্সাইলিন ও খনিজদ্রব্য বিদ্যমান। এছাড়াও এতে কিটোস্টেরল এবং স্যাপোনিন বিদ্যমান।


উপকারিতা :-১।  অশোক ছাল থেঁতো করে সেটি সিদ্ধ করে এই পানি খেলে ঋতুর গোলযোগে ভালো ফল পাওয়া যায়।


২।  যাদের অল্প অল্প প্রসাব হয় এবং বারবার প্রসাব হয় এবং প্রসাবের জ্বালা থাকে তারা যদি অশোক বীজ ঠান্ডা পানি দিয়ে বেটে খায় তাহলে প্রসাবের রোগ ভালো হয়।


৩। যাদের গর্ভপাত হয়, তারা গর্ভাবস্হায় রোধে অশোক ছালের ক্বাথ খেলে গর্ভ ঠিক হয়। 

ভারতীয় আয়ুর্বেদে ইহা প্রাচীন কাল হইতে প্রচলিত ঔষধ। 


🍏হোমিওপ্যাথিতে অশোকার ব্যবহার:-

ডাঃ ডি এন রায় প্রথম ইহাকে হোমিওপ্যাথিতে নিয়া আসেন। স্ত্রীজননেন্দ্রীয়র উপর বিস্তৃত ক্রিয়া । স্বল্পঋতু ও প্রচুর ঋতুস্রাব । ইহা পৌষ্টিক, ও শীতলতা কারক,মহিলাগনের নানাপ্রকার পীড়ায় ইহা ব্যবহৃত হয়। অনিয়মিত ঋতুস্রাব, বিলম্বিত ঋতু, ঋতুশূল, রজঃলোপ, রজঃরোধ, ঋতুর পূর্ব্বে ডিম্বকোষে বেদনা, অতিরজঃ প্রভৃতিতে সাফল্যের সহিত ব্যবহৃত হয়। ইহা ব্যতীত একপার্শ্বিক শিরঃপীড়া, রক্ত সঞ্চয় জনিত শিরঃপীড়া; খোলা বাতাসে এবং আর্ত্তক প্রবাহ দেখা দিলে উপশম । চক্ষুতারকায় বেদনা, চক্ষুর উপরে বেদনা, আলোকাতঙ্ক। নাসিকায় সর্দ্দি, প্রচুর জলবৎ স্রাব ।ঘ্রাণশক্তি লোপ পায়। রক্তস্রাবী অর্শ, প্রদর স্রাব, মূত্রনালীর উপদাহ, অত্যন্ত কোষ্ঠবদ্ধতা, মিষ্ট ও টক দ্রব্য খাইতে ইচ্ছা; পিপাসা প্রভৃতিতেও উত্তম ফল প্রদান করে। ইহাকে মহিলাদের একপ্রকার টনিক বলা যাইতে পারে। ইহা চোটের ফলে কোন জায়গায় কালসিটা পড়া, ভাঙা হার জোড়া লাগা, মেরুদণ্ড বরাবর বেদনা,তলপেট ও উরুদেশ পর্যন্ত বিস্তৃতি; মহিলাদের ঋতুবিলোপ কালের উপসর্গে, ও শোথেও ব্যবহৃত হয়।


🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿

সঠিক হোমিওপ্যাথিক চিকিৎসা পেতে হলে জানতে হবে তবে চিকিৎসকের পরামর্শ/নির্দেশনা

ছাড়া কোনো ওষুধ সেবন করা  উচিত নয়।

⛳আপনারা যদি মনে করেন লেখাগুলো আপনার জন্য উপকারি তাহলে আরেক ভাইয়ের জন্যও হয়তো উপকারি হবে , আপনি কষ্ট করে লেখাটি শেয়ার করলে অন্য ভাইও লেখা পড়ে নিজেকে সমৃদ্ধ করতে পারবেন। তাই শেয়ার করুন এবং পেজে লাইক বৃদ্ধিতে সহায়তা করুন। আর এ জন্য ইনভাইট অপসানে গিয়ে বন্ধুদেরকে পেজ লাইকের ইনভাইট পাঠান।মনে রাখবেন জানার কোন শেষ নেই ।


📗হোমিওপ্যাথিক টিপস

🌿জার্মান হোমিও কেয়ার

☎হেল্পলাইন 01955507911

No comments:

Post a Comment