লাইপোমা

📷লাইপোমা


🍀Lipoma


এক প্রকার চর্বি টিউমার যাকে লাইপোমা নামে আলাদা ক্লাসে বিভক্ত করা হয়েছে।যদিও এই

রোগটি নিয়ে অনেকেই দুঃশ্চিন্তায় থাকেন। আসলে এটি একধরণের Fatty tumor  যা মেডিকেলের ভাষায় লাইপোমা(Lipoma) বলা হয়। লাইপোমা কেন হয় তার সঠিক কারন এখনও অজানা। তবে বংশগত কারনে এটি বেশি হতে দেখা যায়। এটি একটি চর্বিযুক্ত ফোলা অংশ যা খুব ধীরে ধীরে বড় হয়। Lipoma সাধারণত ত্বক ও মাংসপেশীর মাঝে সৃষ্টি হয়। আঙ্গুল দিয়ে সামান্য চাপ দিলে এটি নড়াচড়া করে, তাই সহজেই একে শনাক্ত করা যায়। এটি সাধারণত বেশ শক্ত হয়। একজন ব্যক্তির একাধিক লাইপোমা হতে পারে। সাধারণত পেটের, উরু, বাহু, পিঠের চামড়ার নিচে বেশি হতে দেখা যায়। যে কোনো বয়সে লাইপোমা হওয়ার সম্ভাবনা রয়েছে, তবে মধ্য বয়সীদের এটি বেশি হয়ে থাকে। মহিলাদের চেয়ে পুরুষের আক্রান্তের হার বেশি। Adiposis dolorosa, Madelung disease, Cowden syndrome এবং Gardner's syndrome-এ আক্রান্ত ব্যক্তিদের লাইপোমা হওয়ার সম্ভাবনা বেশি। লাইপোমা কোনো ক্যান্সার নয় এবং সাধারণত এর ফলে বিশেষ কোনো ক্ষতি হয় না। 


রোগ নির্ণয়: সাধারণত রোগ লক্ষণের পাশাপাশি FNAC করে Fat Cell দেখে নিশ্চিত হতে হয়।

এই রোগে আক্রান্ত হলে ভয় পাওয়ার কোন প্রয়োজন নেই। কারন অনেকেরই এটি হয় এবং অনেকে এই রোগে আক্রান্ত হওয়ার পরও বুঝতে পারে না।


দৈনন্দিন অভ্যাসের পরিবর্তন করে এই রোগের ঝুঁকি কমানো সম্ভব।


দৈনন্দিন কিছু অভ্যাসের পরিবর্তন যেমন- পুষ্টিকর খাবার খাওয়া, নিয়মিত ব্যায়াম করা ইত্যাদির মাধ্যমে লাইপোমা সহ অন্য অনেক রোগের ঝুঁকি কমানো যেতে পারে।


হোমিওপ্যাথি চিকিৎসা-সাধারনত ৫০% ক্ষেত্রে ভাল হয়।কোন কোন চিকিৎসক বলে ৮০% ভালো হয়ে যায়।হোমিও চিকিৎসায় সকল টিউমার ৯৮% ভালো হয়ে যায় কিন্তু লাইপোমা সহজে ভালো হতে চায় না।সাধারণভাবে বলা যায় লাইপোমা নামের স্কিন টিউমার একটি নির্দোষ টিউমার। শরীরের ক্ষতি না করে থাকতে পারে বছরের পর বছর।এক গবেষণায় দেখা গেছে জিনের সঙ্গে মেসেনকাইমাল টিউমারের সম্পৃক্ততা রয়েছে। ছোটখাটো আঘাতের ফলেও লাইপোমা হওয়ার প্রমাণ পাওয়া গেছে। এসব লাইপোমাকে বলে 'পোস্ট ট্রমাটিক লাইপোমা'। যদিও আঘাতের সঙ্গে লাইপোমা হওয়ার বিষয়টি নিয়ে বিতর্ক রয়েছে।হোমিওপ্যাথিক বিধানে

🍁Thuja

🍁Cal Carb

🍁Phytolacca

🍁Barayta carb

🍁Aurum met

🍁Spongia tosta

ঔষধগুলো লক্ষন মিলিয়ে প্রয়োগ করলে ভাল ফলাফল আশা করা যায়।লাইপোমার উপর আজকে একটা ভিডিও ইউটিউবে দেব পেজে লিংক দেওয়া হবে সবাইকে দেখার নিমন্ত্রন রইল।



ডাঃ মোঃ ফরহাদ হোসেন

D.H.M.S(B.H.B),DHAKA

কনসালট্যান্ট 

হোমিওপ্যাথিক মেডিসিন


আরো টিপস পেতে আমার ইউটিউব চ্যানেলের লিংকটি কপি করে গুগলে সার্চ দেন ভিডিওগুলো ভাল লাগলে সাবসক্রাইব করবেন।

🌿Youtube channel link

https://m.facebook.com/story.php?story_fbid=2232868203628141&id=100007149490083


🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿

সঠিক হোমিওপ্যাথিক চিকিৎসা পেতে হলে জানতে হবে তবে চিকিৎসকের পরামর্শ/নির্দেশনা

ছাড়া কোনো ওষুধ সেবন করা  উচিত নয়।

⛳আপনারা যদি মনে করেন লেখাগুলো আপনার জন্য উপকারি তাহলে আরেক ভাইয়ের জন্যও হয়তো উপকারি হবে , আপনি কষ্ট করে লেখাটি শেয়ার করলে অন্য ভাইও লেখা পড়ে নিজেকে সমৃদ্ধ করতে পারবেন। তাই শেয়ার করুন এবং পেজে লাইক বৃদ্ধিতে সহায়তা করুন। আর এ জন্য ইনভাইট অপসানে গিয়ে বন্ধুদেরকে পেজ লাইকের ইনভাইট পাঠান।মনে রাখবেন জানার কোন শেষ নেই।


📗হোমিওপ্যাথিক টিপস

🌿germanhomoeocare.blogspot.com

☎হেল্পলাইন 🏪01955507911

No comments:

Post a Comment