নেশা ছাড়তে কার্যকরী হোমিওপ্যাথি।

🌴নেশা ছাড়তে কার্যকরী হোমিওপ্যাথি

🍁☘ ️বা গাজা থেরাপী

🍁☘️গাজা থেরাপী শুনে চমকাবেননা। সমস্ত রকম নেশাক্ত পদার্থের মধ্যে তামাক সবচাইতে বেশি প্রচলিত। বহু বছর আগে দক্ষিণ আমেরিকাতে ওষুধ হিসাবে, ধার্মিক অনুষ্ঠানে এবং পূর্বপুরুষদের তুষ্ট করতে তামাকের ব্যবহার হত। মজার ব্যাপার হল, ১৪৯২ সালে কলম্বাস স্পেন থেকে ভারতের দিকে যাত্রা করার সময় জাহাজ নোঙর করেন দক্ষিণ আমেরিকায়। সেখানেই তিনি প্রথমবার ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের অধিবাসীদের একটা সরু কাঠের নলে তামাক পাতা ভরে ধোঁয়া পান করতে দেখেন। তামাকের ধোঁয়ার জাদু বশ করে ফেলে তাঁকেও। ক্যারিবিয়ানরা যে নালিকার মধ্য দিয়ে তামাক খেতেন, তার নাম ছিল টোবাকো। এর থেকেই পরবর্তীকালে তামাকের নাম হয় টোবাকো।

চিকিৎসা

তামাক খাওয়া এবং ধোঁয়া ত্যাগ করার আনন্দ সহজে ত্যাগ করা সম্ভব নয়। দেখা গিয়েছে, দীর্ঘদিনের তামাকসেবীরা এই নেশা ছাড়ার চেষ্টা করার পর ফের তামাক সেবনের অভ্যাসে ফিরে আসেন। তবে নিজের ইচ্ছাশক্তি থাকলে এ নেশা ত্যাগ করা যায়। 

 হোমিওপ্যাথি ওষুধের সাহায্যে সিগারেটে আসক্তিও দূর করা যায়।

হোমিওপ্যাথিক ওষুধ 

ট্যাবেকাম—২০০ থেকে ১০০০ শক্তির ওই ওষুধ সেবনে তামাক সেবনের ইচ্ছা নষ্ট হয়।

ক্যালাডিয়াম ৩০ থেকে ২০০ থেকে ১০০০ শক্তির ওই ওষুধ সেবনে তামাক খাবার ইচ্ছা চলে যায়।

নাক্সভমিকা বহুদিন ধরে ধূমপানের পর অম্বল, গলা-বুক জ্বালা, বমি বমি ভাব হলে ২০০ শক্তির ওষুধ সেবনে তার উপশম হয়।

ইগনেশিয়া: দীর্ঘদিন তামাক সেবনের পর বারবার হেঁচকি উঠলে ইগ্নেশিয়া ২০০ খুবই কার্যকরী। 

ইপিকাক: দীর্ঘদিন ধরে তামাক সেবনে পর গা বমি বমি ভাব বা বমি হওয়া ও তার সঙ্গে জল পিপাসা থাকলে, জিভ পরিষ্কার থাকলে ইপিকাক ২০০ শক্তির ওষুধ ভালো কাজ করে।

জেলসেমিয়াম: তামাক সেবনের পরে মাথা ঘোরা, মাথার যন্ত্রণার সঙ্গে তৃষ্ণা এবং দুর্বলতা থাকলে জেলসিমিয়াম ২০০ শক্তির ওষুধ সহজেই রোগের উপশম করে। এই প্রসঙ্গে একটা কথা বলি— আজ মানুষের আসক্তি শুধু ধূমপানেই সীমাবদ্ধ নেই। বরং নিত্যনতুন নেশার টানে ছুটে চলেছে মানুষ। দরকার সেই ধরনের নেশা থেকেও মুক্তি।

ক্যানাবিস স্যাটাইভা: দীর্ঘদিন ধরে নেশা করার ফলে শারীরিক নানা সমস্যা তৈরি হয়। এইসমস্ত ক্ষেত্রে ক্যানাবিস স্যাটাইভা ২০০ শক্তির ওষুধ সেবনে নেশা ছাড়ার পথ প্রশস্ত হয়।

ক্যানাবিস ইন্ডিকা: এটিও খুব উপকারী ওষুধ, তবে চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ সেবন জরুরি।

নেশাকে না বলুন সুস্হ সুন্দর জীবন যাপন করুন।স্বাস্হ সচেতনতাই সুস্হ্যতার মূল চাবিকাঠি।


ডাঃ মোঃ ফরহাদ হোসেন

D.H.M.S(B.H.B),DHAKA

কনসালট্যান্ট 

হোমিওপ্যাথিক মেডিসিন


🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿

সঠিক হোমিওপ্যাথিক চিকিৎসা পেতে হলে জানতে হবে তবে চিকিৎসকের পরামর্শ/নির্দেশনা

ছাড়া কোনো ওষুধ সেবন করা  উচিত নয়।

⛳আপনারা যদি মনে করেন লেখাগুলো আপনার জন্য উপকারি তাহলে আরেক ভাইয়ের জন্যও হয়তো উপকারি হবে , আপনি কষ্ট করে লেখাটি শেয়ার করলে অন্য ভাইও লেখা পড়ে নিজেকে সমৃদ্ধ করতে পারবেন। তাই শেয়ার করুন এবং পেজে লাইক বৃদ্ধিতে সহায়তা করুন। আর এ জন্য ইনভাইট অপসানে গিয়ে বন্ধুদেরকে পেজ লাইকের ইনভাইট পাঠান।মনে রাখবেন জানার কোন শেষ নেই।


📗হোমিওপ্যাথিক টিপস

🌿germanhomoeocare.blogspot.com

☎হেল্পলাইন 🏪01955507911

No comments:

Post a Comment