সেক্সুয়াল ট্রান্সমিটেড ডিজিজ

⛳সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজঃ-(সিফিলিস),কারণ,লক্ষন ও হোমিওপ্যাথিক প্রতিবিধান।
🍁Sexual transmitted disease(Syphilis) causes,symptom & its homoeopathic care.
📘📘📘📘📘📘📘📘📘📘📘📘📘📘📘
🌾বন্ধুরা আজকের ট্রপিকটি নিশ্চয় বুঝতে পারছেন।বিষয়টি অত্যান্ত গুরুত্বপূর্ন বলে আমি ব্যক্তিগতভাবে মনে করছি।
‘সেক্স’ অথবা ‘সেক্সুয়ালিটি’ সেই আদিকাল থেকে আজো এমন একটি বিষয় যা একই সাথে নিষিদ্ধ এবং আকর্ষণীয়।
আলফ্রেড কিনসে সর্বপ্রথম মানুষের যৌন আচরণ নিয়ে বৈজ্ঞানিক গবেষণা করেন এবং সাধারণ মানুষের মনোযোগ আকর্ষণ করেন। এরপর এলেন মাস্টার অ্যান্ড জনসন দম্পতি। তারা নারী ও পুরুষের যৌন বিষয়ে গবেষণা ‘সেক্স থেরাপি’ প্রচলন করলেন। আর এর মধ্য দিয়েই ‘সেক্স’ অথবা ‘সেক্সুয়ালিটি নিয়ে লোকসমাজে প্রচলিত দীর্ঘকালের নানা মিথ এবং ভ্রান্ত ধারণাকে সর্বপ্রথম বৈজ্ঞানিকভাবে চ্যালেঞ্জ করা হলো।
আমাদের দৈনন্দিন জীবনে কাজের ভিড়ে অনেক কষ্টই চাপা পড়ে যায় । কিছু সমস্যা আছে কাওকে বলা যায় না , কিন্তু যে কোন পেশার মানুষকেই বাঁচতে হলে জানতে হবে । তেমনই একটি অতি পরিচিত রোগ নিয়ে আজ আলোচনা করা যাক ।রোগটির নাম-সিফিলিস

🍀সিফিলিসঃ-এটি একটি সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ। Treponema Palllidum এর সংক্রমণে এই রোগ হয়।
🍀কারণঃ-এটি প্রধানত যৌন রোগ। তবে জন্মের সময় মা থেকে সন্তানের-ও হতে পারে। আক্রান্ত ব্যক্তির মুখের লালার মাধ্যমে, রক্ত বা সুঁই -এধরনের জিনিস দ্বারাও ছড়ায়।
🍀লক্ষণ সমূহঃ-লক্ষনগুলোকে মূলত ৪ ধাপে ভাগ করা যায়।এখানে সেগুলো সম্পর্কে আলোচনা করা হলো।

💠প্রথম ধাপ/প্রাইমারিঃ- যৌন সংস্রবের ৩ থেকে ৯০দিন ( গড়ে ২১ দিন ) এর মধ্যে চামড়ায় ক্ষত সৃষ্টি হয়। যাকে chancre বলা হয় ।এটি একটি, দৃঢ়, ব্যথাহীন,চুলকানি বিহীন ক্ষত।তা থেকে পরবর্তীতে macule , papule এবং শেষে ulcer হয়।এটি নারী-পুরুষ উভয়ের হতে পারে। সাধারণত ৩ থেকে ৬ সপ্তাহ থাকে। নারীর জরায়ু ,পুরুষের যৌনাঙ্গে এবং হোমো সেক্সুয়াল পুরুষদের পায়ুপথে-ও হতে পারে।এমন কি যৌনাঙ্গের বাইরেও হতে পারে। মা থেকে সন্তান এর হতে পারে । জ্বর, rash, যকৃত ও প্লীহা বড় হতে পারে।

💠 দ্বিতীয় ধাপ/সেকেন্ডারিঃ- ৪ থেকে ১০ সপ্তাহ পরে হাত, পা এর তালু ,বুকে ,পিঠে লালচে- গোলাপি চুলকানি বিহীন rash হয়। এর সাথে জ্বর, মাথা ব্যথা, গলা ব্যথা থাকতে পারে। ওজন কমে যেতে পারে, চুল পড়ে। ৩ থেকে ৬ সপ্তাহে এটি ভালো হয়ে যেতে পারে। ২৫% ক্ষেত্রে এই লক্ষণ সমূহ পুনরায় দেখা দিতে পারে ।

💠তৃতীয় ধাপ/সুপ্তঃ- সুপ্তাবস্থার প্রথম দিকে এটি তীব্র সংক্রামক এবং ভয়ের বিষয় যে আক্রান্ত ব্যক্তির কোন লক্ষণ থাকে না যা দেখে সাবধান হওয়া যাবে।জন্মের সময় বা গর্ভে থাকাকালেও এটি হতে পারে ।

💠চতুর্থ ধাপ/টারশীয়ারিঃ- প্রাথমিক ভাবে আক্রান্ত ব্যক্তিদের এক তৃতীয়াংশের ৩ থেকে ১৫ বছর পর Gummatous syphilis, Neurosyphilis, Cardiovascular syphilis হতে পারে।

🍀সনাক্ত করার উপায়ঃ-রক্ত পরীক্ষা , অণুবীক্ষণ যন্ত্রের নিচে জীবাণু পরীক্ষা। রক্ত পরীক্ষার মধ্যে আমি মূল এই তিনটির মাধ্যমে সনাক্ত করার চেস্টা করি।

💠TREPONEMAL PALLIDUM PARTICLE AGGLUTINATION (TPHA) Test

💠 (FTA-Abs) Test

💠 VDRL (VENERAL DISEASE RESEARCH LABORATORY) Test

🍀প্রতিরোধের ঊপায়ঃ-
এর কোন প্রচলিত VACCINE নেই। তাছাড়া যৌন মিলনে প্রতিরোধ ব্যবস্থা নিয়েও সব সময় এড়ানো যায় না ।

💠 অবাধ যৌন মিলন না করে সুস্থ জীবন যাপন করাই প্রতিরোধের উপায়।

💠পুরনো সুঁই ব্যবহার করা যাবে না।

⛳⛳⛳⛳⛳⛳⛳⛳⛳⛳⛳⛳⛳⛳⛳
🔔হোমিওপ্যাথিক চিকিৎসা:-
হোমিওপ্যাথি ওষুধ সবচেয়ে জনপ্রিয় রোগ নিরাময়ের একটি পদ্ধতি। এ পদ্ধতিতে ব্যক্তি স্বাতন্ত্র ও সদৃশ উপসর্গের উপর ভিত্তি করে চিকিৎসা করা হয়। এটি উপসর্গ ও জটিলতা মুছে ফেলে সম্পূর্ণ স্বাস্থ্য অবস্থায় রোগীর ফিরে যাবার একমাত্র উপায়। সদৃশবিধানের লক্ষ্য শুধু সিফিলিস চিকিৎসা নয়, তার অন্তর্নিহিত কারণ ও স্বতন্ত্র প্রবণতা মোকাবেলায়ও সহায়তা করে। স্বতন্ত্র ঔষধ নির্বাচন এবং চিকিৎসার জন্য, রোগীকে একজন যোগ্যতাসম্পন্ন ও রেজিস্টার্ড হোমিওপ্যাথিক ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত। সিফিলিস চিকিৎসায় সহায়ক ঔষধগুলো নিম্নরুপঃ-

🔔Syphilinum – সিফিলিনাম
অতীতে যাদের সিফিলিস হয়েছিল অথবা যাদের পিতা-মাতা-স্বামী-স্ত্রীর সিফিলিস ছিল, তাদেরকে সিফিলিনাম না খাইয়ে অধিকাংশ ক্ষেত্রেই হাঁপানি স্থায়ীভাবে সারানো যায় না। সিফিলিনামের প্রধান প্রধান লক্ষণ হলো রাতের বেলা সকল রোগ বৃদ্ধি পায়, বাতের সমস্যা লেগেই থাকে, দাঁত দ্রুত ক্ষয় হয়ে যায়, মদ বা অন্যান্য মাদক দ্রব্যের প্রতি আসক্তি, স্মরণশক্তি দুর্বল, বেশী বেশী হাত ধোয়ার অভ্যাস, দুরারোগ্য কোষ্টকাঠিন্য ইত্যাদি। এটি ২০০, ১০০০ এবং ১০,০০০ শক্তিতে একমাস পরপর মোট ৩ মাত্রা খাওয়া উচিত।

🔔Merc Sol - সিফিলিস চিকিত্সায় প্রথম ওষুধ হচ্ছে মার্ক সল। সিফিলিসের দ্বিতীয় পর্যায়ের অধিকাংশ লক্ষণ মার্ক সলের অনুরূপ। নরম ক্ষত (chancres)ও ব্যথা সহ জ্বর থাকে যা রাতে বৃদ্ধি পায়। সব ধরনের স্রাব দুর্গন্ধ যুক্ত এবং বেশি হয়। রাতে হাড়ের মধ্যে বিরক্তিকর ব্যথা থাকে।

🔔Hepar Sulph - ক্ষতস্থান খুবই স্পর্শকাতর থাকবে। এতে জ্বালাসহ প্রান্তে হুলফুটানো ব্যথা থাকে। ক্ষতের স্রাবে পুরানো পনিরের গন্ধ থাকবে এবং ক্ষতের চারপাশে ক্ষুদ্র ক্ষুদ্র ফুস্কুড়ি থাকে।

🔔Carbo Animalis - গঠনগত বা তৃতীয় পর্যায়ের সিফিলিস; চামড়ায় তামাটে লাল বর্ণের ঘাঁ, বিশেষ করে মুখের গ্রন্থিগুলি শক্ত হয়; নাকে ক্ষত।

🔔Kreosote - তৃতীয় পর্যায়ের সিফিলিস; হাড়ের গুরুতর ব্যাথা, রাতে বৃদ্ধি; মাথায় চুল পড়ে যায়(alopecia) সাথে তালুতে অনেক ব্যথা থাকে। আক্রান্ত শিশুদের কেন্দ্রীয় কর্তন দাঁত অসমান খাঁজকাটা এবং সরু ও অনিয়মিত প্রান্ত থাকে।

🔔অন্যান্ন গুরুত্বপূৃর্ন রিমেডিগুলো হচ্ছে:-
Merc Cor,Arsenic Album,Aurum Met,Aurum Mur,Carbo Veg ,Badiaga
উক্ত রিমেডিগুলোর মেটেরিয়া মেডিকা আয়ত্ব করতে পারলে সামগ্রিক চিকিৎসা আরো সহজতর হবে।তো বন্ধুরা আজ এ পর্যন্তই। ভাল লাগলে অবশ্যয় শেয়ার করবেন।
📘📘📘📘🌿🌿🌿🌿🌿🌿🌿📘📘📘📘
🌿সঠিক হোমিওপ্যাথিক চিকিৎসা পেতে হলে জানতে হবে তবে চিকিৎসকের পরামর্শ/নির্দেশনা
ছাড়া কোনো ওষুধ সেবন করা  উচিত নয়।
⛳আপনারা যদি মনে করেন লেখাগুলো আপনার জন্য উপকারি তাহলে আরেক ভাইয়ের জন্যও হয়তো উপকারি হবে , আপনি কষ্ট করে লেখাটি শেয়ার করলে অন্য ভাইও লেখা পড়ে নিজেকে সমৃদ্ধ করতে পারবেন। তাই শেয়ার করুন এবং পেজে লাইক বৃদ্ধিতে সহায়তা করুন। আর এ জন্য ইনভাইট অপসানে গিয়ে বন্ধুদেরকে পেজ লাইকের ইনভাইট পাঠান।মনে রাখবেন জানার কোন শেষ নেই ।

📗জার্মান হোমিও কেয়ার
📑পরামর্শের জন্য
☎হেল্পলাইন 01955507911

No comments:

Post a Comment