ভিরেট্রাম এলবাম (মেটেরিয়া মেডিকা)

 Veratrum Album 

এক নজরে ভিরেট্রাম এলবামের সামগ্রিক লক্ষন নিয়ে আলোচনা

📑📑📑📑📑📑📑📑📑📑📑📑📑📑📑

রোগী একলা থাকতে পারে না, অথচ কারো সাথে বিশেষ কথাও বলে না। বাড়ি থেকে বেরিয়ে লক্ষ্যহীনভাবে এদিক ওদিক ঘুরে বেড়ায়। মাঝে মাঝে দুর্দান্ত হয়ে ওঠে। চিৎকার করে, অভিশাপ দেয়। রোগির মধ্যে জিনিসপত্র কাটবার বা ছিঁড়বার প্রবণতা দেখা দেয়। প্রেম ও ধর্মের বিষয়ে বেশি বকবক করে। রাতেরবেলায় উৎপাত বাড়ে। এই ধরনের রোগির ওপর ভিরেট্রাম এলবাম (Veratrum Album) ভালো ফল দেয়।    


এবার একটু ডিটেলে আলোচনা করা যাক

 হোয়াইট হেলিবোরের শুষ্ক মূল হইতে টিংচার প্রস্তুত হয়। পতন অবস্থার পূর্ণ প্রকাশ - অত্যন্ত শীতলতা, নীল হইয়া যাওয়া এবং দুর্ব্বলতা এই ঔষধের পরিচায়ক লক্ষণ। শস্ত্রক্রিয়ার পরবর্ত্তী মানসিক সঙ্ঘাতহেতু কপালে শীতল ঘর্ম্ম, মুখমণ্ডলের বিবর্ণতা এবং দ্রুত অথচ ক্ষীণ নাড়ী। শরীরের শ্লৈষ্মিকঝিল্লি গুলির অত্যধিক শুষ্কতা। বিষ্ঠা ভক্ষণের প্রবৃত্তি। উন্মত্ততা। ওলাউঠা রোগের একটি প্রধান ঔষধ। কোন পীড়ায় অতি দ্রুত সঞ্জিবনী শক্তির হৃাস, বলক্ষয় ও হিমাঙ্গ। রোগী একলা থাকিতে পারেনা, অথচ কাহার সঙ্গে কথা কহিতে চায়না। মানসিক উদ্বেগ ও উন্নত্ততা। 


 প্রত্যেক দ্রব্য কাটিতে, ছিড়িতে, কাপড় ছিড়িতে চায়, কুকথা বলে, প্রেম বা ধর্ম্ম বিষয়ে সর্ব্বদা বকে, প্রার্থনা করে। অত্যন্ত দুর্ব্বলতা, একটু পরিশ্রমেই মূর্চ্ছিত হইয়া পড়ে। রমনীগণ মনে করে সে গর্ভবতী, শীঘ্রই প্রসব হইবে। মনে করে তাহার মাথার উপর বরফ চাপান রহিয়াছে, মাথার চাঁদিতে একই সময়ে একবার গরম ও ঠাণ্ডাবোধ। মূখের রঙ পাণ্ডুবর্ণ কিম্বা নীলবর্ণ , চোখ মূখ বসা বসা। মূখ, নাকের ডগা, পা, পদতল, হাত ও শরীরের সমস্ত অংশ বরফের মত শীতল। এক সময়ে অনেক পরিমানে ভেদ ও বমি। অত্যন্ত অধিক পরিমানে চাউলধোয়া জলের মত ভেদ। পেটে কখনো বেদনাশূন্য কখনো ছুরি দিয়া কাটিয়া ফেলার ন্যায় বেদনা ।


অদম্য শীতল জল পানের পিপাসা, একবারে অনেকটা জল কিম্বা টক পানীয় পান করিতে চায়। বিমমিষা, নড়িলে বমি, বমির পর অবসাদ ও দুর্ব্বলতা, কপালে ঠাণ্ডা ঘাম। অন্তরদাহ বাহিরে চামড়া শীতল ও নীলাভ। বাধক বেদনা তৎসহ ভেদবমি কিম্বা দুর্ব্বলকর উদরাময়, কপালে শীতল ঘাম। বর্ষাকালে শাখাঙ্গে বেদনা। জ্বরে সমস্ত শরীর শীতল; কিন্তু অন্তরে তাপ, নাড়ী সুতারমত ক্ষীণ, অদম্য পিপাসা, কপালে ঠাণ্ডা ঘাম। ঠাণ্ডা লাগিয়া কিম্বা ফলমূল ও শাকসব্জি খাইয়া শূলবেদনা। সূতিকা উন্মাদ; সিঙ্কোনা ব্যবহারের কুফলে কোনও পুরাতন পীড়া। রাত্রে, ভিজা ঠাণ্ডা আবহাওয়ায় বৃদ্ধি, চলাফেরা এবং উত্তাপে উপশম।

🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿🍎🌿

সঠিক হোমিওপ্যাথিক চিকিৎসা পেতে হলে জানতে হবে তবে চিকিৎসকের পরামর্শ/নির্দেশনা

ছাড়া কোনো ওষুধ সেবন করা  উচিত নয়।

⛳আপনারা যদি মনে করেন লেখাগুলো আপনার জন্য উপকারি তাহলে আরেক ভাইয়ের জন্যও হয়তো উপকারি হবে , আপনি কষ্ট করে লেখাটি শেয়ার করলে অন্য ভাইও লেখা পড়ে নিজেকে সমৃদ্ধ করতে পারবেন। তাই শেয়ার করুন এবং পেজে লাইক বৃদ্ধিতে সহায়তা করুন। আর এ জন্য ইনভাইট অপসানে গিয়ে বন্ধুদেরকে পেজ লাইকের ইনভাইট পাঠান।মনে রাখবেন জানার কোন শেষ নেই।


📗হোমিওপ্যাথিক টিপস

🌿জার্মান হোমিও কেয়ার

☎হেল্পলাইন 🏪01955507911

No comments:

Post a Comment